ব্যাংক লোন সংক্রান্ত বিশেষ অনুরোধ

বিগত কিছু দিন থেকে অত্র এলাকার লোক মারফত আমার গুছরে এসেছে যে, বকেয়া ব্যাংক  লোন আদায়ের নামে ব্যাংক কর্তৃপক্ষ কালেকশন এজেন্ট নিয়োগ করে দিন মজুর ও অতি সাধারন শ্রেনীর জনগনকে বিভিন্ন ভাবে নাজেহাল ও অপদস্ত করছেন।

            যে সকল অভিযোগ আমার নজরে এসেছে, তাহলঃ

১। ফোন করে অমার্জিত ভাষায় কথা বলছেন।

২। পুলিশ ও আইনের ভয় দেখিয়ে তাদের জায়গা সম্পত্তি ও মুল্যবান সম্পদ বিক্রয় করে লোন পরিশোধ করার জন্য ধমকাচ্ছেন।

৩। বাড়িতে গিয়ে পরিবারের অন্যান্য সদস্যদের সাথে অমার্জিত ভাষায় কথা বলছেন।

ব্যাংক কর্তৃপক্ষ দ্বারা যে ভাবে লোন গ্রাহকদের বিভ্রান্ত করা হচ্ছে, তাহলঃ

১। অধিকাংশ ক্ষেত্রে লোন গ্রহিতাকে আজ অবদি কোন নোটিস দেওয়া হয় নাই। এমনকি লোন গ্রহীতা নোটিশ চাইলেও ব্যাংক কর্তৃপক্ষ দ্বারা নিযুক্ত কালেকশন এজেন্ট কোন নোটিশ দেন না।

২। ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা জারি করা “Guidelines for One Time Settlement (OTS) of Non-Performing Assets (NPAs) অধিনিয়ম গুলি ব্যাংক কর্তৃপক্ষ মানছেন না।

৩। ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা জারি করা “Guidelines for Engagements of Recover Agents” অধিনিয়ম গুলি ব্যাংক কর্তৃপক্ষ মানছেন না।

একটি রায়ে (স্মার্ট সিকিউরিটি সিক্রেট সার্ভিস এজেন্সি বনাম স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া) কেরল হাইকোর্ট রায় দেয় যে ব্যাংকগুলি এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি দ্বারা ঋণ পুনরুদ্ধারের শক্তিশালী কৌশলগুলি বেআইনী।

             যেহেতু ব্যাংক কর্তৃপক্ষ ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা জারি করা “Guidelines for compromise Settlement of Dues of Banks and Financial Institutions through Lok Adalats” অধিনিয়ম না মেনে গায়ের জোরে কালেকশন এজেন্ট দ্বারা লোন আদায় করতে চাইছেন তাতে একটা বিষয় স্পষ্ট যে, অত্র এলাকার ব্যাংক কর্তৃপক্ষ ভারতীয় ন্যায় ব্যাবস্তার উপর আস্তাবান নন।

তাই অত্র এলাকার সকল শ্রেনীর জনগনের কাছে আমার বিনম্র অনুরোধ যে আপনারা আপনাদের আইন সন্মত অধিকার সম্পর্কে সচেতন হোন এবং বিনামুল্যে আইনি সাহায্য ও পরামর্শ পেতে জেলা আইন সেবা কর্তৃপক্ষ, উত্তর ত্রিপুরা, ধর্মনগর এর সাথে যোগাযোগ করতে পারেন।

অথবা নিম্ন লিখিত ঠিকানায় যোগাযোগ করে লিখিত ভাবে অভিযোগ দায়ের করতে পারেনঃ

গ্রামীন আইনি সহায়তা কেন্দ্র, পশ্চিম দেওয়ানপাশা
প্রতি বোধবার ও রবিবার সকাল ১১ ঘটিকা হইতে বিকাল ৩ ঘটিকা অবদি

মনে রাখবেন, আইন মানুষের জন্য এবং ব্যাংক কর্তৃপক্ষ সবসময় ঋণ পুনরুদ্ধারে আইনী উপায়গুলি বেছে নিতে বাধ্য এবং ভারতীয় রিজার্ভ ব্যাংকের অধিনয়ম অনুসারে লোক আদালতের মাধ্যমে বকেয়া ঋণ পুনরুদ্ধার সংক্রান্ত বিষয় নিষ্পত্তি করতে হবে।

ঋণ গ্রহিতারা ব্যাংক পুনরুদ্ধার এজেন্ট দ্বারা অপদস্ত হলে কি কি পদক্ষেপ গ্রহন করতে পারেন?

১। পুলিশ স্টেশন এ একটি  অভিযোগ দায়ের করুন।
একটি সাধারন অভিযোগ ব্যাংক এবং পুনরুদ্ধার সংস্থার বিরুদ্ধে দায়ের করা উচিত। যদি পুলিশ কোনও মামলা দায়ের করতে অস্বীকার করে তবে জেলা আইন সেবা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন।

২। ব্যাংক এবং পুনরুদ্ধারের এজেন্টদের বিরুদ্ধে আদালতে স্থগিতাদেশ মামলা করতে পারেন।
সিভিল কোর্ট এ একটি অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ মামলা ব্যাংক এবং পুনরুদ্ধার সংস্থা বিরুদ্ধে দায়ের করা যেতে পারে। ব্যাংকের কর্মকর্তারা এবং পুনরুদ্ধারের এজেন্টগুলি বকেয়া পুনরুদ্ধারের জন্য আপনার বাড়িতে না যান তা নিশ্চিত করার জন্য এটি করা যেতে পারে।

৩। ভারতীয় রিসার্ভ ব্যাঙ্কের (আরবিআই)একটি অভিযোগ দায়ের করুন।
ব্যাংক গুলির বিরুদ্ধে জনসাধারণের কাছ থেকে বিভিন্ন অভিযোগ পাওয়ার পর এবং পুনরুদ্ধারের “হুমকির” বিরুদ্ধে দায়ের করা বেশ কয়েকটি মামলা দেখে, ভারতীয় রিজার্ভ ব্যাংকের পুনরুদ্ধার এজেন্টগুলির জন্য ডিফল্টকারীদের কাছে যাওয়ার নির্দেশিকা জারি করে। অতএব, যদি ডিফল্টরা হুমকি বোধ করে তবে তাদের কাছে সংস্থার সাথে যোগাযোগ করার এবং একটি আইনি অভিযোগ দায়ের করার বিকল্প রয়েছে।

৪। অনধিকার প্রবেশ অভিযোগ মামলা করতে পারেন।
যদি ব্যাংকের পুনরুদ্ধার এজেন্ট অবৈধভাবে অনুমতি ছাড়াই আপনার বাড়িতে অবৈধভাবে প্রবেশ করে তবে আপনার অধিকারের লঙ্ঘনের জন্য তাদের বিরুদ্ধে একটি অনধিকার প্রবেশ মামলা দায়ের করতে পারেন।

৫। চাঁদাবাজি (Extortion)অভিযোগ করতে পারেন।
যদি পুনরুদ্ধার এজেন্টগুলি জোর করে বকেয়া লোন উদ্ধার করে তবে তাদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা দায়ের করা যেতে পারে।

1. RBI Guidelines: Resolution of Stressed Assets Dated 12 February 2018

2. RBI Guidelines: Credit Control and Other Measures February 2003

3. RBI GUIDELINES: ONE TIME SETTLEMENT OF NPAS DATED 16-MARCH-2018

4. RBI GUIDELINES: RECOVERY AGENTS ENGAGED BY BANKS!

5. RBI GUIDELINES: GUIDELINES FOR COMPROMISE SETTLEMENT OF DUES OF BANKS AND FINANCIAL INSTITUTIONS THROUGH LOK ADALAT!

Spread the love